নবান্ন বৃত্তি 2023: Nabanna Scholarship Eligibility, Amount,last date

যে সব শিক্ষার্থীরা Madhyamik পরীক্ষা বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা বা যে কোনও বিশ্ববিদ্যালয় পরীক্ষায় উত্তীর্ণ হয়েছ তাদের জন্য পশ্চিম বঙ্গ সরকার নবান্ন বৃত্তি টি প্রদান করে। এই বৃত্তিটি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল WBCHO দ্বারা প্রদান করা হয় এই Nabanna Scholarship টি ।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল Nabbana Scholarship 2023 এ সম্পর্কিত সমস্ত তথ্যের জন্য আর কীভাবে আবেদন করবেন এবং যোগ্যতা এবং নিয়মাবলী জানার জন্য পুরো পোস্ট পড়ুন।

Nabanna Scholarship 2023/নবান্ন স্কলারশিপ

যে সব শিক্ষার্থীরা 60%এর উর্দ্ধে নম্বর পেয়োছে তারা NABANNA SCHOLARSHIP এর  জন্য আবেদন করতে পারবেন।  এই বৃত্তিটি আপনার বর্তমান কোর্সে চলা কালীন প্রতি বছর 10000 / – টাকা পাবেন।  Nabanna Scholarship টি আবেদন এর জন্য ফর্ম এবং অন্যান্য documents গুলি ডাউনলোড ও আবেদন প্রক্রিয়া টি পড়ুন।


যে সব মাধ্যমিক শিক্ষার্থী পরীক্ষায় 65% নিয়ে পাস করেছে এবং যারা বর্তমানে ১১, দ্বাদশ শ্রেণিতে পড়াশোনা করছে বা কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা করছে, সেই সব শিক্ষার্থীরা মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল নবান্ন বৃত্তি ২০২০ এর জন্যও আবেদন করতে পারবেন application এর মাধ্যমে। আবেদন ফর্মটি ডাউনলোড করে অফলাইনে আবেদন করতে হবে।

NABANNA SCHOLARSHIP 2023

NABANNA SCHOLARSHIP 2023/তর্থাবলি

স্কলারশিপের নামCM Relief Fund Scholarship
স্কলারশিপ দাতাWBCHO
কোর্সHS, UG Honours, PG, Medical, Engineering, Nursing, Paramedical, Diploma, PG.
আবেদনের পদ্ধতিঅফলাইন।
আবেদনের শুরু তারিখবর্তমানের এ্যাডমিশন নেওয়া যে কোনও সময়
শতাংশের প্রয়োজনীয়তা1. 65% marks in Madhyamik [for H.S. level]
2. 60% in H.S. Exam [for U.G. level]
3. 55% Marks in the Honours Subject [for P.G. level]
আবেদনের শেষ তারিখআবেদনের কোনো শেষ তারিখ নেই।
Official Websitehttp://wbcmo.gov.in/

আরও পড়ুন:- Swami Vivekananda Scholarship 2023

Nabanna Scholarship eligibility/যোগ্যতা

  1. শিক্ষার্থীদের অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে । তারপরে আপনি এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। শুধুমাত্র ওয়েস্ত বেঙ্গল এর স্থায়ী বাসিন্দা হলে ,২০০০ সালের নবান্ন বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনের সময় আবাসিক শংসাপত্র/Resident Certificate এর প্রয়োজন হবে।
  2. আবেদনকারিদের যে কোনও স্বীকৃত বোর্ড, কাউন্সিল বা পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে শেষ পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং বর্তমানে অবশ্যই পশ্চিমবঙ্গের যে কোনও প্রতিষ্ঠানে পড়াশোনা করতে হবে।
  3. শিক্ষার্থীদের HS কোর্স অ্যাপ্লাই করার জন্য মাধ্যমিক কে 65% নম্বর থাকতে হবে। এবং কলেজ ছাত্রদের জন্য HS 60% নম্বর এবং স্নাতকোত্তর/M.A শিক্ষার্থীদের জন্য স্নাতক/Gradution 55%। এই বৃত্তি অ্যাপ্লাই এর জন্য শিক্ষার্থীদের 75% এর নিচে আর 65% এর মধ্যে হতে হবে। আর যেসব শিক্ষার্থীরা 75% এর বেশি স্কোর করেছে তারা মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলের জন্য যোগ্য নয়। তারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ টি অ্যাপ্লাই করতে পারবে। CILK HERE
  4. আবেদনকারীর বার্ষিক পারিবারিক আয় 60,000 / টাকার নিচে হাওয়া চাই। এই সীমাটির চেয়ে বার্ষিক পারিবারিক উপার্জনকারী প্রার্থীরা নবান্ন বৃত্তির জন্য যোগ্য নয়।
  5. যেসব শিক্ষার্থীরা স্বামী বিবেকানন্দ বৃত্তির জন্য যোগ্য শিক্ষার্থীরা, তারা নবান্ন বৃত্তি পাওয়ার যোগ্য নয়।
  6. যেসব শিক্ষার্থীরা অন্য কোনও রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার বা বেসরকারি সংস্থা থেকে বৃত্তি অনুদান পাচ্ছো, তারা এই বৃত্তির জন্য যোগ্য নয়।

Nabanna Scholarship Application Process/পদ্ধতি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল বৃত্তির জন্য আবেদনের পদ্ধতি অফলাইন। প্রার্থীরা এই বৃত্তির জন্য দুটি পদ্ধতিতে আবেদন করতে পারবেন, একটি আবেদন ফর্মের মাধ্যমে আবেদন করেন এবং অন্যটি আবেদন লেখার মাধ্যমে।

Application Form/আবেদন পত্র

মুখ্যমন্ত্রী নবান্ন বৃত্তি ২০২০ এর আবেদন ফর্মটি ডাউনলোড করুন বা আপনার নিজের হস্তাক্ষরে সমস্ত বিবরণীর তথ্য উল্লেখ করে একটি আবেদন পত্র লিখতে পারেন। আবেদন ফর্ম ডাউনলোড লিঙ্কটি নীচে দেওয়া হয়েছে।

Self Declaration/পরিচয়

প্রথমে সমস্ত বিবরণ সহ সাবধানতার সাথে স্কলারশিপ আবেদন ফর্মটি পূরণ করুন । তারপরে বিধায়ক বা সাংসদের একটি সুপারিশ কপি এবং আপনার প্রতিষ্ঠানের প্রধানের দ্বারা কাউন্টারযুক্ত স্ব-ঘোষণার একটি অনুলিপি সংযুক্ত করুন।

Submission of Documents/নথি

আবেদন পত্র পূর্ণ করার সাথে আবেদনপত্রের সাথে নিম্নলিখিত নথিগুলি সংযুক্ত করুন।

  1. Mark sheet of the last exam passed.(Both Side).
  2. Photocopy of Bank Passbook front page / cancelled cheque.
  3. Rank Card of Entrance Examination.
  4. Income Certificate from Gazzatez officers/Affidavit.
  5. Admission receipt or current course.
  6. Id Proof like Aadhaar card.

এই সমস্ত প্রক্রিয়া শেষ করার পরে আপনার অবস্থান অনুসারে নিম্নলিখিত ঠিকানায় আবেদন ফর্ম জমা দিন।

SUBMISSION Application Form/আবেদন পত্র জমা

For North Bengal Students:-

UTTARKANYA, P.O.Satellite Township, Fulbari, Jalpaiguri-734015

For South Bengal Students:-

Nabanna, 14th Floor, 325 Sarat Chatterjee Road, Shibpur, Howrah- 711102

একমাত্র প্রার্থী বা তার বাবা-মা নবান্নে আবেদন ফর্ম জমা দিতে পারবেন। আপনি যদি পূরণের আবেদনপত্রটি স্পিড পোস্টের মাধ্যমে প্রেরণ করেন তবে এই বৃত্তি পাওয়ার কোনও নিশ্চয়তা নেই।

আবেদন ফর্ম জমা দেওয়ার পরে, তারা এটি যাচাই করবে এবং আরও ব্যবহারের জন্য একটি অনন্য রসিদ নম্বর সহ একটি রশিদের অনুলিপি দেবে। আপনার সিএম রিলিফ ফান্ড বৃত্তি আবেদনের স্থিতি পরীক্ষা করতে আপনি এই রশিদ অনুলিপি দিয়ে নবান্নে যেতে পারেন।

Download Nabanna Scholarship 2023 Application Form

  • মুখ্যমন্ত্রী নবান্ন বৃত্তি আবেদন ফর্ম ডাউনলোড করুন। Click here
  • মুখ্যমন্ত্রী উত্তরকন্যা বৃত্তি আবেদন ফর্ম ডাউনলোড করুন। Click here

Nabanna Scholarship Eligibility/যোগ্যতা নির্বাচন

মুখ্যমন্ত্রী বৃত্তির জন্য বাছাই প্রক্রিয়া সম্পূর্ণ মেধার ভিত্তিতে। এই বৃত্তিটি অভাবী শিক্ষার্থীদের দেওয়া হয়। ভরাট আবেদন ফর্মটি সঠিকভাবে জমা দেওয়ার পরে প্রার্থীরা ডাব্লুবিসিএমও ত্রাণ তহবিল থেকে তার বৃত্তি আবেদনের স্থিতি সম্পর্কে একটি ইমেল বা এসএমএস পেতে পারবেন।

নবান্ন বৃত্তির পরিমাণ সরাসরি শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে। সম্পূর্ণ প্রক্রিয়াটি আবেদন ফর্ম জমা দেওয়ার পরে 3 থেকে 4 মাস সময় নেবে। শিক্ষার্থীরা পাবেন ৩,০০০ / – টাকা। বৃত্তির পরিমাণ হিসাবে 10000। এই পরিমাণ বিভিন্ন কোর্সে পরিবর্তিত হতে পারে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল এই নবান্ন বৃত্তি সম্পর্কিত কোনও নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশ করবে না।

Contact Details of NABANNA SCHOLARSHIP/যোগাযোগ

যেসব শিক্ষার্থী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল বৃত্তি / নবান্ন বৃত্তির জন্য আবেদন করেছিলেন, তাদের আবেদনের অবস্থান যাচাই করার জন্য ফোন কলের মাধ্যমে বা নবান্ন, হাওড়া বা উত্তরকন্যা, জলপাইগুড়ির মাধ্যমে নবান্নের সাথে যোগাযোগ করতে পারেন।

ডব্লিউবি মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল বৃত্তি যোগাযোগ নম্বরগুলি হ’ল – (033) 2214 1902 বা (033) 2253 5278. আপনি নবান্ন বৃত্তি সম্পর্কে কোনও আপডেটের জন্য www.wbcmo.gov.in অফিসিয়াল ওয়েবসাইটও দেখতে পারেন।

এই বৃত্তি সম্পর্কে আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনার প্রশ্নগুলি মন্তব্য বাক্সে পোস্ট করুন। আমরা অবশ্যই আপনাকে সর্বোত্তমভাবে সহায়তা করার চেষ্টা করব। আরও তথ্যের জন্য, আপনি নবান্ন, হাওড়া বা Uttarkanya, জলপাইগুড়ি যেতে পারেন। আরও আপডেটের জন্য আমাদের সাইটে যান।

Related questions of Nabanna Scholarship (FAQ)/জিজ্ঞাসিত প্রশ্নাবলী

এখানে NABANNA SCHOLARSHIP সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন উল্লেখ করা হয়েছে। আপনার প্রশ্নের উত্তর পেতে এই প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাগুলি দেখুন।

প্রশ্ন: আমি কি  পোস্ট এর মাধ্যমে আবেদন ফর্মটি পাঠাতে পারি?

উত্তর: হ্যাঁ, আপনি পোস্টের মাধ্যমে আবেদনপত্রটি পাঠাতে হবে। তবে আপনি যদি পোস্ট এর মাধ্যমে পাঠালে তবে বৃত্তির টাকা টা  নাও পেতে পারেন। তবে আপনি নবান্ন স্কলারশিপ কর্তৃপক্ষ নবান্ন অফিস / উত্তরকন্যা অফিস এ আবেদনপত্র জমা দিতে পর ,তাহলে আপনার বৃত্তির টাকা টা পাওয়া GARRENTY থাকে । যখন আপনি এই আবেদনপত্র টি জমা দেবেন, তখন আপনাকে একটি রশিদে দেবে।যা পরবর্তীতে কাজে লাগবে। স্পিড পোস্ট আবেদনের ক্ষেত্রে আপনি কোনও রশিদ পাবেন না।


প্রশ্ন: আমি কি এই স্কলারশিপ অনলাইন অ্যাপ্লাই করতে পারি?

উত্তর: সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি অফলাইন।

প্রশ্ন: নবান্ন বৃত্তি প্রকল্পের জন্য কে আবেদন করতে পারবেন?

উত্তর: যে সকল শিক্ষার্থীরা মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং যে কোনও Hs, UG, PG কোর্সে ভর্তি হয়েছে তারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আপনি নবান্ন বৃত্তির যোগ্যতা বিশদটি পড়তে পারেন।

প্রশ্ন: নবান্ন স্কলারশিপ অ্যাপ্লিকেশন 2023 এর শেষ তারিখটি কী?


উত্তর: এই স্কলারশিপ এর কোনো শেষ তারিখ নেই।

প্রশ্ন: আমি কি অনলাইন আবেদন এর স্থিতি জানতে পারি?


উত্তর: আপনি কোনও ওয়েবসাইট থেকে অনলাইনে নবান্ন বৃত্তির আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারবেন না। যদিও আপনি নবান্নে যেতে পারেন, আপনার আবেদনের স্থিতি জানতে অ্যাপ্লিকেশন রসিদ সহ।

প্রশ্ন: যদি স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস / কন্যাশ্রী স্কলারশিপ জন্য আবেদন করা হয়, তবে আমি কি নবান্ন বৃত্তির জন্য আবেদন করতে পারি?

উত্তর: না, আপনি এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন না। আপনি কেবল আপনার বর্তমান কোর্সের জন্য একটি স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

প্রশ্ন: আমি কত দিনপরে নবান্ন বৃত্তির টাকা পাবো ?

উত্তর: এটি বিভিন্ন বিষয় এর উপর নির্ভর করে যেমন- নির্বাচন পদ্ধতি,সরকার দ্বারা SANSACTION FUND, আবেদনকারীর সংখ্যা এবং আর্থিক সচছলতা ইত্যাদির উপর । সাধারণত আপনি নির্বাচিত হয়ে গেলে নবান্ন বৃত্তির টাকা পেতে 4 থেকে 8 মাস সময় লাগবে।

প্রশ্ন: আমি কীভাবে নবান্ন বৃত্তি Renewal জন্য আবেদন করতে পারি?

উত্তর: সরকারী বিজ্ঞপ্তি অনুসারে, একজন শিক্ষার্থী নবান্ন স্কলারশিপের জন্য তার বর্তমান কোর্স চলাকালীন  একবার আবেদন করতে পারবেন। সুতরাং Renewal আবেদনের জন্য কোনও সুবিধা নেই।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url